Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কার্যালয়, টাঙ্গাইল সদর, টাঙ্গাইল ।
বিস্তারিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন।

ছবি
ডাউনলোড
label.column.field_office_cism

০১। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক গৃহীত National ICT Policy-2015 মাঠ পর্যায়ে বাস্তবায়ন নিশ্চিত করতে সহায়তা করণ ।

০২। মাঠ পর্যায়ে জাতীয় নেটওয়ার্ক সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ এবং সংযুক্ত সকল প্রতিষ্ঠানে হাইস্পিড ইন্টারনেট সেবা নিশ্চিতে সহায়তা করণ ।

০৩। সকল পর্যায়ে আসিটির ব্যবহার ও প্রয়োগ নিশ্চিত করণ, তথ্য প্রযুক্তির কারিগরি ও বিশেষায়িত জ্ঞান বিতরণ এবং পেপারলেস অফিস চালুকরণে সহায়তা প্রদান ।

০৪। সকল পর্যায়ে ডিজিটাল স্বাক্ষর চালুকরণ সহ কম্পিউটার ও ইন্টারনেট সিকিউরিটি নিশ্চিত করণে সহায়তা প্রদান ।

০৫। মাঠ পর্যায়ের সকল জাতীয় ওয়েবসাইট ও ওয়েবপোর্টাল রক্ষণাবেক্ষণ এবং সচল ও হালনাগাদ রাখতে সহায়তা প্রদান ।

০৬। শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত কম্পিউটার ও ভাষা ল্যাব সমূহ রক্ষণাবেক্ষণ সহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে কম্পিউটার ও ই-সেবা সংক্রান্ত কারিগরি পরামর্শ প্রদান ।

০৭। জেলা/উপজেলা/ইউনিয়ন পর্যায়ে স্থাপিত ডিজিটাল সেন্টার সমূহ রক্ষণাবেক্ষণ সহ প্রদত্ত ই-সেবা ও পোর্টাল চালু রাখতে সহয়তা করণ ।

০৮। কম্পিউটার নেটওয়ার্ক, হার্ডওয়্যার ও সফট্ওয়্যারের স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন প্রণয়নের কাজে সহায়তা প্রদান ।

০৯। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের দরপত্র কমিটিতে কম্পিউটার যন্ত্রপাতি ক্রয়ে প্রতিনিধিত্ব করণ ।

১০। অটোমেশনের জন্য সফট্ওয়্যার উন্নয়ন, প্রোগ্রামিং ও বাস্তবায়ন ।

সিটিজেন চার্টার

 

 

সেবার নাম

সেবা গ্রহীতা

সেবা প্রাপ্তির সময়সীমা

সেবাদানকারী কর্তৃপক্ষ

মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান।

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন।

সর্বোচ্চ দুই দিন।

প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ।

আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রশিক্ষন সমন্বয়কারী।

কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান।

সকল জনগন

তাৎক্ষনিক

কল সেন্টার

শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কল সেন্টার

হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ।

সকল জনগন

সর্বোচ্চ দুই দিন

ওয়েব সাইটে উল্লখিত কর্মকর্তা

সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান।

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুই দিন

সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান

ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা

সর্বোচ্চ দুই দিন

মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কল সেন্টার

সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান।

সরকারি প্রতিষ্ঠান

সর্বোচ্চ দুই দিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা।

নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ দুই দিন

সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ

label.column.field_projects

১। "সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প" অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে । 

২। ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা নেট-ওয়ার্ক ফর বাংলাদেশ গভর্মেন্ট ফেইজ-৩ (ইনফো সরকার-৩) প্রকল্প অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হবে । বর্ত্মানে এই  

   প্রকল্পের প্রভিশনাল চুক্তি স্বাক্ষরিত হয়েছে ।

যোগাযোগ

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, ২য় তলা, টাঙ্গাইল সদর, টাঙ্গাইল-১৯০০ ।

আইসিটি অধিদপ্তর

নাঈমা আক্তার

সহকারী প্রোগ্রামার

০১৫৫২৪৭২৭৪৭