গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নের নিমিত্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকার এ খাতকে বিশেষ গুরুত্বারোপ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বব্যাপী প্রয়োগ ও ব্যবহারে কারিগরি সহায়তা নিশ্চিতকরণ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা সমূহ প্রান্তিক পর্যায়ে পৌঁছানো, অবকাঠামো নিরাপত্তা বিধান; রক্ষণাবেক্ষণ; বাস্তবায়ন।
০১। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক গৃহীত National ICT Policy-2015 মাঠ পর্যায়ে বাস্তবায়ন নিশ্চিত করতে সহায়তা করণ ।
০২। মাঠ পর্যায়ে জাতীয় নেটওয়ার্ক সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ এবং সংযুক্ত সকল প্রতিষ্ঠানে হাইস্পিড ইন্টারনেট সেবা নিশ্চিতে সহায়তা করণ ।
০৩। সকল পর্যায়ে আসিটির ব্যবহার ও প্রয়োগ নিশ্চিত করণ, তথ্য প্রযুক্তির কারিগরি ও বিশেষায়িত জ্ঞান বিতরণ এবং পেপারলেস অফিস চালুকরণে সহায়তা প্রদান ।
০৪। সকল পর্যায়ে ডিজিটাল স্বাক্ষর চালুকরণ সহ কম্পিউটার ও ইন্টারনেট সিকিউরিটি নিশ্চিত করণে সহায়তা প্রদান ।
০৫। মাঠ পর্যায়ের সকল জাতীয় ওয়েবসাইট ও ওয়েবপোর্টাল রক্ষণাবেক্ষণ এবং সচল ও হালনাগাদ রাখতে সহায়তা প্রদান ।
০৬। শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত কম্পিউটার ও ভাষা ল্যাব সমূহ রক্ষণাবেক্ষণ সহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে কম্পিউটার ও ই-সেবা সংক্রান্ত কারিগরি পরামর্শ প্রদান ।
০৭। জেলা/উপজেলা/ইউনিয়ন পর্যায়ে স্থাপিত ডিজিটাল সেন্টার সমূহ রক্ষণাবেক্ষণ সহ প্রদত্ত ই-সেবা ও পোর্টাল চালু রাখতে সহয়তা করণ ।
০৮। কম্পিউটার নেটওয়ার্ক, হার্ডওয়্যার ও সফট্ওয়্যারের স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন প্রণয়নের কাজে সহায়তা প্রদান ।
০৯। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের দরপত্র কমিটিতে কম্পিউটার যন্ত্রপাতি ক্রয়ে প্রতিনিধিত্ব করণ ।
১০। অটোমেশনের জন্য সফট্ওয়্যার উন্নয়ন, প্রোগ্রামিং ও বাস্তবায়ন ।
সেবার নাম | সেবা গ্রহীতা | সেবা প্রাপ্তির সময়সীমা | সেবাদানকারী কর্তৃপক্ষ | |
১ | মাঠ পর্যায়ের সকল ধরনের আইসিটি সমস্যার সমাধানে সহায়তা প্রদান। | সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও উপকারভোগী জনগন। | সর্বোচ্চ দুই দিন। | প্রধান কার্যালয়, জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়ে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মকর্তাগণ। |
২ | আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ ও কর্মসূচি সম্পর্কে পরামর্শ প্রদান। | সকল জনগন | সর্বোচ্চ দুই দিন | সংশ্লিষ্ট প্রশিক্ষন সমন্বয়কারী। |
৩ | কল সেন্টারের মাধ্যমে নাগরিক সেবা প্রদান। | সকল জনগন | তাৎক্ষনিক | কল সেন্টার |
৪ | শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে স্থাপিত কম্পিউটার ও ভাষা শিক্ষা ল্যাব হতে সেবা গ্রহণ, অভিযোগ ও পরামর্শ সম্পর্কিত। | সকল জনগন | সর্বোচ্চ দুই দিন | সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, সমন্বয়ক ও কল সেন্টার |
৫ | হালনাগাদ ওয়েবসাইটের মাধ্যমে জনসাধারণকে সরকারি তথ্য প্রাপ্তিতে সেবা প্রদান। এ সম্পর্কিত যে কোন অভিযোগ ও পরামর্শ। | সকল জনগন | সর্বোচ্চ দুই দিন | ওয়েব সাইটে উল্লখিত কর্মকর্তা |
৬ | সরকারি ও আধা-সরকারি পর্যায়ে আইসিটি কারিগরি সহায়তা প্রদান। | সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান। | সর্বোচ্চ দুই দিন | সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান |
৭ | ইউনিয়ন ডিজিটাল সেন্টারেগুলোকে সহায়তা প্রদান। | ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা | সর্বোচ্চ দুই দিন | মাঠ পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ ও কল সেন্টার |
৮ | সরকারি অফিস সমূহে বিভিন্ন অনলাইন ই-পদ্ধতি চালুকরণে সহায়তা প্রদান। | সরকারি প্রতিষ্ঠান | সর্বোচ্চ দুই দিন | সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ |
৯ | জাতীয় ব্যাকবোন নেটওয়ার্কের সাথে সার্বক্ষনিক সংযুক্ত রাখা। | নেটওয়ার্কে সংযুক্ত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। | সর্বোচ্চ দুই দিন | সকল পর্যায়ের অধিদপ্তরের কর্মকর্তাগণ |
১। "সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প" অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে ।
২। ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা নেট-ওয়ার্ক ফর বাংলাদেশ গভর্মেন্ট ফেইজ-৩ (ইনফো সরকার-৩) প্রকল্প অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হবে । বর্ত্মানে এই
প্রকল্পের প্রভিশনাল চুক্তি স্বাক্ষরিত হয়েছে ।
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, ২য় তলা, টাঙ্গাইল সদর, টাঙ্গাইল-১৯০০ ।
আইসিটি অধিদপ্তর
নাঈমা আক্তার
সহকারী প্রোগ্রামার
০১৫৫২৪৭২৭৪৭
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস